শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৭

উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে চরমোনাই মাহ্ফিল শুরু

আইএবি নিউজ: দেশের অন্যতম বৃহত্তম মুসলিম গনজমায়েত চরমোনাই’র ফাল্গুনের ৩ দিনব্যাপী বাৎসরিক মাহফিল শুরু হয়েছে। সেই সাথে বরিশালের ইতিহাসে সর্ববৃহৎ জুমআর নামাজ আদায় করা হয়েছে এই ময়দানে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বাদ জুমআ আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (শায়েখ চরমোনাই) এর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে মাহফিলের কার্যক্রম শুরু হয়। চরমোনাই ময়দানে জুমআর নামাজের খুৎবা প্রদান করেন সৌদি থেকে আগত রিয়াদস্থ মসজিদ আল এখলাস এর সম্মানিত খতীব শায়েখ মুহাম্মদ সালেম মুহাম্মদ আস শাম্মিরি।

মাহফিলের প্রথম দিনে উদ্বোধনী বয়ানে শায়েখ চরমোনাই নিয়তের পরিশুদ্ধি সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, মাহফিল ময়দানে দুনিয়া লাভের কোনো উদ্দেশ্য নিয়ে কেউ এসে থাকলে তাদের নিয়ত পরিবর্তন করে একমাত্র আল্লাহকে রাজি খুশি করার জন্য এ ময়দানে বসতে হবে। কারণ নিয়তের ওপর সকল কাজ নির্ভরশীল। তাই নিয়তকে আগে পরিশুদ্ধ করতে হবে।

তিনি আরো বলেন, আমাদের এই মাহফিল দুনিয়ার কোনো উদ্দেশ্যের জন্য করা হয় না। এটা শুধু আল্লাহর নৈকট্য লাভ ও আল্লাহর পথভোলা বান্দারেরকে আল্লাহর সাথে মিলিয়ে দেয়ার জন্য আয়োজন করা হয়েছে।

চরমোনাই মাহফিলে মুসল্লিদের অবস্থানের জন্য ১০০ একর প্রসস্থ মাঠে সামিয়ানা টানানো হয়েছে। মাহফিলের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে। মাহফিলে আগত মুসল্লিদের নিচ্ছিদ্র নিরাপত্তার জন্য স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাই ভোল্টেজ জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবায় বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি অস্থায়ী হাসপাতাল রয়েছে।

মাহফিলের বয়ান www.charmonaivs.net/live এই ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করার ব্যবস্থা করা হয়েছে।