শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

মঙ্গল শোভাযাত্রা চাপিয়ে দেয়ার পরিকল্পনা গ্রহণযোগ্য নয়: জাতীয় শিক্ষক ফোরাম নারায়ণগঞ্জ মহানগর

স্টাফ রিপোর্টার : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রাসহ নববর্ষ পালনের যে নির্দেশ দেয়া হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গতকাল ৭ এপ্রিল'১৭ রোজ শুক্রবার বিকাল ৫টায় জাতীয় শিক্ষক ফোরাম নারায়ণগঞ্জ মহানগর এর উদ্যোগে মো: আব্দুল্লাহ আল ফারুক এর সভাপতিত্বে ও সদস্য সচিব মো: আব্দুল হান্নান এর সঞ্চালনায় মুসলমানদের ধর্মীয় চেতনা বিরোধী অপসংস্কৃতি চাপিয়ে দেয়ার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটির সাবেক মেয়র প্রার্থী হযরত মাও. মুফতি মাসুম বিল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওলামা মাশায়েখ আইমম্মা পরিষদের সম্মানিত আহবায়ক হযরত মাও. দ্বীন ইসলাম সাহেব, আই এ বি নারায়ণগঞ্জ মহানগর এর সেক্রেটারি মু. সুলতান মাহমুদ, শিক্ষা ও সংস্কৃতি বি: সম্পাদক মু. বিল্লাল হোসাইন, ইসলামী যুব আন্দোলন এর সংগ্রামী আহ্বায়ক গিয়াস উদ্দিন মো: খালিদ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সংগ্রামী সভাপতি মু. মামুনুর রশিদ, ইসলামী শ্রমিক আন্দোলনের সভাপতি মু. শাহাদাত হোসাইন খান প্রমুখ।

সভাপতি তার বক্তব্যে বলেন, হিন্দু জনগোষ্ঠীর ধর্মীয় বিশ্বাস মোতাবেক পেঁচা মঙ্গলের প্রতীক ও লক্ষ্মীর বাহন, ইঁদুর গণেশের বাহন, হনুমান রামের বাহন, হাঁস স্বরসতীর বাহন, সিংহ দূর্গার বাহন, গাভী রামের সহযাত্রী, সূর্য দেবতার প্রতীক ও ময়ূর কার্তিকের বাহন। আল্লাহকে বাদ দিয়ে অন্য কারো কাছে মঙ্গল প্রার্থনা করা ইসলামে নিষিদ্ধ। ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় যুক্ত মঙ্গলশোভাযাত্রা সাম্প্রদায়িক। মঙ্গল শোভাযাত্রা কোন ক্রমেই বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের জীবনধারার সঙ্গে যুক্ত নয়। তাই তিনি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এ ধরনের নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্ষ বরণের নামে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে যে অপসংস্কৃতি চাপিয়ে দেয়ার পরিকল্পনা করা হয়েছে তা কোনভাবেই মেনে নেয়া যায় না। মঙ্গল শোভাযাত্রার তীব্র সমালোচনা করে তিনি বলেন, বাঙ্গালী সংস্কৃতির সার্বজনীনতার তত্ত্বের আড়ালে এসব বিধর্মীয় মূর্তির শোভাযাত্রা অনুশীলনের জন্যে এদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনতাকে বাধ্য করা কোমলমতি শির্ক্ষীদের নৈতিকতা ধ্বংসের সামিল। মঙ্গল শোভাযাত্রা সংখ্যালঘু হিন্দু জনগোষ্ঠীর ধর্ম ও সংস্কৃতির অংশ। মূলতঃ তারা দেব-দেবীকে উদ্দেশ্য করে এসব আচার অনুষ্ঠান পালন করে। একটি সংখ্যালঘু গোষ্ঠীর কল্যাণ কামনা করার পদ্ধতি মুসলিম জনগোষ্ঠির উপর চাপিয়ে দেয়া কোনভাবে উচিত নয়।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষক ফোরাম মহানগরের ও থানার দায়িত্বশীলসহ, ইসলামী যুব আন্দোলন, ইসলামী শ্রমীক আন্দোলন ও ইশা ছাত্র আন্দোলন নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের বিভিন্ন স্তরের দায়িত্বশীলবৃন্দ।